আপনি কে?

জারা সত্যিকারের ধনী (শুধু ধন সম্পত্তিতে না, চিন্তা ভাবনায়ও), তারা এভাবেই চিন্তা করে

কখনো  চিন্তা করেছেন কি আপনি কে? কোন কোন জিনিসগুলি ডিফাইন করে আপনাকে? বড় দাগে বলতে গেলে –

  • your sense of humor
  • your intelligence
  • your creativity
  • your compassion
  • your motivation

এসব কিছুই আপনাকে গঠন করে। আপনি নিশ্চিত থাকতে পারেন আপনার মৃত্যুর দুই জেনারেশন অর্থাৎ সর্বচ্চ আপনার নাতি নাতনিই আপনাকে মনে করতে পারবে, নাতির ঘরের পুতি আপনার নামও জানবে না। ভাগ্য খুব ভাল হলে আপনার ছবি ঘরের দেয়ালে স্থান পাবে। আপনার ধন দৌলতের কথা কেও মনে রাখবে না। তবে হ্যাঁ, আপনি যদি মানুষের জন্য কিছু করেন, যেমন স্কুল কলেজ মাদ্রাসা হাসপাতাল বাজার খেলার মাঠ অথবা এমন কিছু যা সাধারণ মানুষ যুগের পর যুগ ব্যাবহার করতে পারবে, তাহলে আপনি বেচে থাকবেন আপনার সৃষ্টি যতদিন বাচবে তত দিন। ধন দৌলত আহরণ করা না, কিভাবে ব্যাবহার করবেন তার উপরেই আপনার নামের বেচে থাকা নির্ভর করবে।

আপনি নিজেই চিন্তা করেন, আপনি কি কোন চোর ডাকাত বদমাশ অথবা আজ থেকে ১০০ বছর আগের কন কঞ্জুস বড়লোকের নাম জানেন ? আপনি কি এমন কারো নাম জানেন যে মানুষের পকেট থেকে খালি নিয়েছে কিন্তু কখনোই কিছু দেয় নাই?


এই লেখার মূল ভাবনা নেয়া হয়েছে  Ronald Fox এর “what is your most powerful tip” আর্টিক্যাল থেকে। আপনারা চাইলে মূল আরটিক্যালটি পড়ে দেখতে পারেন এই লিঙ্ক থেকে 

what is your most powerful tip? 

………………………………”Everything about you , your sense of humor, your intelligence, your creativity, your compassion, your motivation; all of what makes you YOU, will be forgotten within 2 generations of your death. Your children will remember your love, and maybe your grandchildren but after them, you will only be a picture on a wall, or a name in the annals of history. But what makes you who you are, distinct and unique, will be forgotten forever. Just like all other species. Sad.”…………………………….

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *